1. admin@ictlbd.org : admin :
  2. bictl.bd@gmail.com : মোঃ রুমান মাহমুদ প্রতিষ্ঠাতা সভাপতি : মোঃ রুমান মাহমুদ প্রতিষ্ঠাতা সভাপতি
  3. jahanggrialon488@gmail.com : Jahangir :
  4. bonberohyd1986@aabastion.com.ua : marlene2906 :
  5. inoshesi1977@coffeejeans.com.ua : maryware59351 :
  6. www.mdshaharulislamshahin@gmail.com : Md Shaharul Islam : Md Shaharul Islam
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১২:০০ অপরাহ্ন
শিরনামঃ
ঐতিহাসিক ১৭ই মে:প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আ. লীগ বাংলাদেশের মাটি ও মানুষের সংগঠন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক ৭ মে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আসেন নিউইয়র্কের উদ্দেশ্যে আইসিটি প্রতিমন্ত্রী পলকের ঢাকা ত্যাগ বঙ্গবন্ধুর জীবনের ১৬ টি ঈদ কাটিয়েছেন কারাগার ও ক্যান্টনমেন্টের বন্দী জীবনে বঙ্গবন্ধু পরিবারের সমাধিতে দোয়া ও মোনাজাত : মাননীয় প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ পবিত্র ঈদ উল ফিতর এর শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ যশোর জেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ এর আংশিক কমিটি ঢাকা দক্ষিণ মহানগর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ এর পূনাঙ্গ কমিটি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আর নেই কলাবাগানের তেঁতুলতলা মাঠ থাকবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অসহায় আলেয়ার গল্প: ব্রিজের নীচে বসবাস থেকে পেলেন দালান ঘর যেভাবে মানুষের ৭টি মৌলিক আকাঙ্ক্ষা পূরণ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাসূল (সাঃ)এর ব্যবহৃত পোশাক যেভাবে মানুষের ৭টি মৌলিক আকাঙ্ক্ষা পূরণ করেছেন:মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোশাররফ হোসেন এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি কাননের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী বগুড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন : আ.লীগ যুব মহিলা লীগ’ এর শ্রদ্ধা : ঐতিহাসিক মুজিবনগর দিবস যুবলীগের ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ছাত্রলীগের ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন প্রতিটি ইঞ্চি জমিতে ফসল আবাদ করার আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী ‘রোজার মাধ্যমে আচার-আচরণ ও চরিত্র সুন্দর হয়’: আল হাদিস বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ  ঢাকা দক্ষিণ মহানগর আংশিক কমিটি ‘রোজা কিয়ামতের দিন মুমিন ব্যক্তির জন্য শুপারিশকারী হবে’: আল হাদিস ‘রমজান গুনাহ মোচনের অন্যতম মাধ্যম’: আল হাদিস ‘স্বাধীনতার ঘোষণাপত্র’ বাংলাদেশের অনন্য এক দলিল

‘সৃজনশীল অর্থনীতিতে’ অবদানের স্বীকৃতি দেয়ার জন্য ইউনেস্কোর সাথে একটি বৈশ্বিক পুরস্কার চালু

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ১৬৭ Time View

বাংলাদেশের উন্নয়নের সুবর্ণ দশককে একটি বিস্ময়কর পরিবর্তনের গল্প হিসেবে চিহ্নিত করতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ‘সৃজনশীল অর্থনীতিতে’ অবদানের স্বীকৃতি দেয়ার জন্য ইউনেস্কোর সাথে একটি বৈশ্বিক পুরস্কার চালু করেছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে একটি অনুষ্ঠানে পুরস্কারটি তুলে দেবেন।বিজয়ীর নাম ঘোষণা ও পুরস্কার হস্তান্তরের আগে প্রধানমন্ত্রী তার বক্তব্য উপস্থাপন করবেন।

একটি সূত্র জানিয়েছে জাতিসংঘের ১৯৩ টি সদস্য রাষ্ট্রের ব্যাপক সমর্থনে মঙ্গলবার ইউনেস্কোর মহাপরিচালকের পদে পুনর্নির্বাচিত হওয়া অড্রে আজৌলে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন।

একজন কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন, এমওটিআইভি একটি উগান্ডা-ভিত্তিক সমন্বিত সৃজনশীল স্টুডিওকে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল অর্থনীতির আন্তর্জাতিক পুরস্কারের প্রথম সংস্করণের বিজয়ী হিসাবে নামকরণ করা হয়েছে।

পুরস্কারটি ৫০ হাজার মার্কিন ডলারে দ্বিবার্ষিক ভিত্তিতে দেয়া হবে, প্রাথমিকভাবে পুরস্কারের তিনটি পুনরাবৃত্তি হবে।

প্রথম পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি ইউনেস্কোর ৪১তম সাধারণ সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত হবে এবং পরবর্তী পুরষ্কার অনুষ্ঠানগুলি সাংস্কৃতিক অভিব্যক্তির বৈচিত্র্যের সুরক্ষা এবং প্রচারের ২০০৫ কনভেনশনের পক্ষের সম্মেলন উপলক্ষে অনুষ্ঠিত হবে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর থেকে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে গবেষণা করা সুখরঞ্জন দাশগুপ্ত বলেছেন,বাংলাদেশ সরকারের উদ্যোগে ইউনেস্কোর এই পুরস্কার প্রদানে সম্মত হওয়া তাৎপর্যপূর্ণ। এটি হাসিনার বিরুদ্ধবাদীদের মতামতকে উড়িয়ে দিয়ে এটাই প্রমাণ করে যে বাংলাদেশের উন্নয়নের বেশিরভাগ দাবিই গুরত্বের দাবিদার৷

দাশগুপ্ত ১৯৭৫ সালের বাংলাদেশ অভ্যুত্থানের উপর তার ‘মিডনাইট ম্যাসাকার’ বইয়ের জন্য পরিচিত। তিনি বলেন, হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা’ স্বপ্নকে বাস্তবে পরিণত করেছেন।

তিনি আরও বলেন,বঙ্গবন্ধুর নামে সৃজনশীল অর্থনীতির জন্য ইউনেস্কোর সাথে যৌথভাবে একটি পুরস্কার প্রতিষ্ঠা সমস্ত বাংলাদেশিকে গর্বিত করবে।

বিবিসি সম্প্রতি গ্লাসগো সম্মেলনে শীর্ষ পাঁচ প্রভাবশালী ডিলমেকারের একজন হিসেবে হাসিনাকে স্বাগত জানিয়েছে এবং তাকে ‘শোষিতদের কণ্ঠস্বর’ বলে অভিহিত করেছে।

তারপর ফ্রান্সের প্যারিসে শেখ হাসিনার আগমনে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

বিবিসি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় মানবিক মুখ তুলে ধরার’ কৃতিত্ব দিয়েছে।

কলামিস্ট অজয় ​​দাশগুপ্ত বলেছেন যে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির উপর দৃষ্টি নিবন্ধ করে শাসনের একটি বিকল্প মডেল তৈরিতে হাসিনার সাফল্যও ‘বাঙালি সংস্কৃতির শক্তিতে নিহিত’ যা ধর্মীয় উগ্রবাদের চেয়ে মানবতাবাদকে অগ্রাধিকার দেয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ইউনেস্কো-বঙ্গবন্ধু পুরস্কার বঙ্গবন্ধুর কর্ম, জীবন ও অর্জনকে আরও আন্তর্জাতিকীকরণের মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সহায়তা করবে।

তিনি বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক এবং অনন্য যা পুরস্কারের নামের মধ্য দিয়েই প্রতিফলিত হয়েছে। এই পুরস্কারটি বাংলাদেশের ব্র্যান্ডিং এবং বিশ্বব্যাপী এর ভাবমূর্তি বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

ডা.মোমেন বলেন, আমরা সবাই খুব গর্বিত যে জাতিসংঘের একটি সংস্থা প্রথমবারের মতো বঙ্গবন্ধুর নামে একটি পুরস্কার প্রবর্তন করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

eighteen − fifteen =

More News Of This Category

Categories

© All rights reserved © 2018 - 22.  LatestNews BICTL.

(ictlbd.org and  bd-tjprotidin.com উন্নয়ন প্রচারের অঙ্গিকার) --------------------------------------------------★★★-------------------------------------   বিঃদ্রঃ এই ওয়েবসাইট এর কোনো তথ্য ও ছবি হুবহু কপি করা সম্পূর্ন নিষেধ। ( N.T.B: copyrights not allowed)
ডিজাইন ও ডেভলাপ : মোস্তাকিম জনি