1. admin@ictlbd.org : admin :
  2. egor578@lotofkning.com : darioweathers :
  3. bictl.bd@gmail.com : মোঃ রুমান মাহমুদ প্রতিষ্ঠাতা সভাপতি : মোঃ রুমান মাহমুদ প্রতিষ্ঠাতা সভাপতি
  4. jahanggrialon488@gmail.com : Jahangir :
  5. bonberohyd1986@aabastion.com.ua : marlene2906 :
  6. inoshesi1977@coffeejeans.com.ua : maryware59351 :
  7. www.mdshaharulislamshahin@gmail.com : Md Shaharul Islam : Md Shaharul Islam
সোমবার, ০৪ জুলাই ২০২২, ০২:৫১ পূর্বাহ্ন
শিরনামঃ
আসুন দেখে যান পদ্মা সেতু হয়েছে কি না: প্রধানমন্ত্রী স্বপ্নের পদ্মা সেতুর উদ্ধোধন উন্নয়ন প্রচারে রাজশাহী জেলা কমিটি ictlbd প্রকাশিত স্বাস্হ্যখাতে ৪ হাজার ১৩২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব ময়মনসিংহ জেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ ictlbd এর সৌজন্য সাক্ষাৎ আমরা স্বাধীনভাবে কাজ করতে পেরেছি – পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দল ৬ দফার প্রশ্নে কোনো আপোষ নেই : বঙ্গবন্ধু ঐতিহাসিক ১৭ই মে:প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আ. লীগ বাংলাদেশের মাটি ও মানুষের সংগঠন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক ৭ মে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আসেন নিউইয়র্কের উদ্দেশ্যে আইসিটি প্রতিমন্ত্রী পলকের ঢাকা ত্যাগ বঙ্গবন্ধুর জীবনের ১৬ টি ঈদ কাটিয়েছেন কারাগার ও ক্যান্টনমেন্টের বন্দী জীবনে বঙ্গবন্ধু পরিবারের সমাধিতে দোয়া ও মোনাজাত : মাননীয় প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ পবিত্র ঈদ উল ফিতর এর শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ যশোর জেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ এর আংশিক কমিটি ঢাকা দক্ষিণ মহানগর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি লীগ এর পূনাঙ্গ কমিটি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আর নেই কলাবাগানের তেঁতুলতলা মাঠ থাকবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অসহায় আলেয়ার গল্প: ব্রিজের নীচে বসবাস থেকে পেলেন দালান ঘর যেভাবে মানুষের ৭টি মৌলিক আকাঙ্ক্ষা পূরণ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাসূল (সাঃ)এর ব্যবহৃত পোশাক যেভাবে মানুষের ৭টি মৌলিক আকাঙ্ক্ষা পূরণ করেছেন:মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোশাররফ হোসেন এবং ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি কাননের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী বগুড়ায় ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে শ্রদ্ধা নিবেদন : আ.লীগ যুব মহিলা লীগ’ এর শ্রদ্ধা : ঐতিহাসিক মুজিবনগর দিবস যুবলীগের ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

পাকিস্তানের জেলে বঙ্গবন্ধুকে একাধিকবার হত্যার চেষ্টা করে জান্তারা

Reporter Name
  • Update Time : শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২
  • ১৩৯ Time View

 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর, পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে মহান বিজয় অর্জন করে বাঙালি জাতি। হাজার বছরের দাসত্বের শৃঙ্খল ভেঙে, সাত কোটি বাঙালির চির মুক্তির উল্লাসে যখন ঢাকা পড়ে যাচ্ছিলো ত্রিশ লক্ষ স্বজন হারানোর বেদনা; ঠিক তখনই পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুকে হত্যার জন্য সর্বশেষ প্রচেষ্টা চালানো হয়।

২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতা ঘোষণার পর, ধানমন্ডির বাড়িতে কমান্ডো অভিযান চালিয়ে, গ্রেফতার করা হয় বঙ্গবন্ধুকে। ১ এপ্রিল কঠোর গোপনীয়তার মাধ্যমে তাকে পাঠানো হয় পশ্চিম পাকিস্তানে। শত ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার উষ্ণতম অঞ্চল, লায়ালপুর শহরের এক নির্জন কারাগারে বন্দি করা হয় বাঙালির এই মহানায়ককে। পরবর্তীতে উত্তর পাঞ্জাবের মিয়াওয়ালি কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য নির্ধারিত নির্জন জেলে রাখা হয় তাকে।

এমনকি বঙ্গবন্ধুর চেয়ারে পর্যন্ত ট্রান্সমিটার বসানো হয়, যাতে তার সব কথাই শুনতে পায় জান্তারা। লাগাতার মানসিক নির্যাতনের পরেও তাকে টলাতে ব্যর্থ হয় পাকিস্তানিরা।

এরপর, ১৯৭১ সালের আগস্ট মাসে, এক গোপন বিচারের মাধ্যমে, তাকে হত্যার পরিকল্পনা করে তারা। বঙ্গবন্ধুর নামে যে ১২টি অভিযোগ সাজানো হয়, তার ৬টির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড।

আগস্ট মাসের ২০ তারিখ, জেনারেল ইয়াহিয়া খান মার্কিন রাষ্ট্রদূত ফারল্যান্ডকে জানান, ‘মুজিবের ভাগ্যে কি আছে আমি জানি না। তার ফাঁসির আদেশ হলেও তা হয়তো শিগগিরই বাস্তবায়ন করা হবে না। কয়েকমাস সময় নেওয়া হতে পারে।’ এই তথ্য গণমাধ্যমে আসার পরেই, বিশ্বনেতারা বঙ্গবন্ধুর জীবনের নিরাপত্তার ব্যাপারে সতর্ক করে দেয় পাকিস্তান সরকারকে।

তবুও থেমে থাকেনি পাকিস্তানি জান্তারা।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে, নিশ্চিত পরাজয় বুঝতে পেরে, গোপন সামরিক আদালতে বঙ্গবন্ধুর মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। এরপর মিয়াওয়ালি কারাগারে তার জেলের সামনে কবর খোঁড়ে সেনারা।

তবে বাংলার রণাঙ্গণের পরিস্থিতি খুব দ্রুত বদলাতে থাকে। অন্যদিকে নির্বাচনে বিজয়ী নেতা শেখ মুজিবকে হত্যা করার ব্যাপারে পাকিস্তানকে সর্বোচ্চ সতর্কবার্তা দেয় জাতিসংঘসহ বিশ্বের প্রভাবশালী রাষ্ট্রগুলো।

তখন মৃত্যুদণ্ড বাস্তবায়নের পথ বদল করে, জেলের মধ্যে থাকা খুনি আসামিদের দিয়ে হাঙ্গামা বাধিয়ে, বঙ্গবন্ধুকে হত্যার সর্বশেষ পরিকল্পনা করে পাকিস্তানিরা।

এদিকে, ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার পর, জান্তাপ্রধান জেনারেল ইয়াহিয়াকে সরিয়ে পাকিস্তানের দায়িত্ব নেয় জুলফিকার আলী ভুট্টো। তখনও ইয়াহিয়া তাকে অনুরোধ করেছিল যে- শেখ মুজিবকে ফায়ারিং স্কোয়াডে হত্যা করে, মৃত্যুর দিন হিসেবে পুরনো একটা তারিখের ঘোষণা দিতে।

কিন্তু, বঙ্গবন্ধুর মুক্তির ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ এবং ৯৩ হাজার বন্দি পাকিস্তানি সেনার ভাগ্যের কথা চিন্তা করে, ইয়াহিয়ার পরামর্শ বাস্তবায়নের সাহস পায়নি ভুট্টো।

অবশেষে, ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান। ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশে পা রেখে আনন্দঅশ্রুতে ভেঙে পড়েন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে পরিপূর্ণতা পায় বাঙালি জাতির মহান স্বাধীনতা।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

seven + 4 =

More News Of This Category

Categories

© All rights reserved © 2018 - 22.  LatestNews BICTL.

(ictlbd.org and  bd-tjprotidin.com উন্নয়ন প্রচারের অঙ্গিকার) --------------------------------------------------★★★-------------------------------------   বিঃদ্রঃ এই ওয়েবসাইট এর কোনো তথ্য ও ছবি হুবহু কপি করা সম্পূর্ন নিষেধ। ( N.T.B: copyrights not allowed)
ডিজাইন ও ডেভলাপ : মোস্তাকিম জনি